যাহা কিছু স্থান ব্যাপ্ত করিয়া আছে, তাহারই রূপ আছে ৷ স্থান (দেশ)নিজেই রূপ বা আকার ধারণ করে ৷ হয় তুমি স্থানের (দেশের)মধ্যে অবস্থিত, নতুবা স্থান তোমাতে অবস্থিত ৷ আত্মা সর্বপ্রকার দেশের অতীত ৷ দেশ আত্মায় অবস্থিত, আত্মা দেশে অবস্থিত নয় ৷
আকার বা রূপ কাল ও দেশের দ্বারা সীমাবদ্ধ এবং কার্য-কারণের দ্বারা আবদ্ধ ৷ সমুদয় কাল আমাদের মধ্যে বিদ্যমান, আমরা কালের মধ্যে অবস্থিত নই ৷ যেহেতু আত্মা স্থান ও কালের মধ্যে অবস্থিত নন, সমুদয় কাল ও দেশ আত্মায় অবস্থিত; অতএব আত্মা সর্বব্যাপী ৷
ঈশ্বর-সম্বন্ধে আমাদের ধারণা আমাদের নিজ নিজ চিন্তার প্রতিচ্ছবি ৷
প্রকৃতির বিভিন্ন রূপের সহিত ঈশ্বরের অভেদ কল্পনা অর্থাৎ প্রকৃতি-পূজাই ছিল ঈশ্বর-সম্বন্ধে প্রাচীন যুগের ধারণা ৷ পরবর্তী ধাপ হইল গোষ্ঠীগত দেবতা ৷ রাজাকে ঈশ্বর-জ্ঞানে পূজা করা হইল পরবর্তী ক্রম ৷
ঈশ্বর স্বর্গে অবস্থান করেন - এই ধারণা ভারতবর্ষ ব্যতীত সকল জাতির মধ্যেই প্রবল ৷ ঐ ধারণা অত্যন্ত অপরিণত ৷
অবিচ্ছিন্ন জীবনের কল্পনা হাস্যজনক ৷ যে পর্যন্ত আমরা জীবন হইতে মুক্তি লাভ না করি, সে পর্যন্ত মৃত্যু হইতেও মুক্তি নাই ৷
স্বামীজীর বাণী ও রচনা
১০ম খণ্ড, পৃ: ১৫৯
No comments:
Post a Comment